টেরেজা মে`র রেন্ট শেইক-আপঃ লং টার্ম টিন্যান্সি, সিকিউরিটি এবং এজেন্ট ফি বাতিল


টেরেজা মে`র রেন্ট শেইক-আপঃ লং টার্ম টিন্যান্সি, সিকিউরিটি এবং এজেন্ট ফি বাতিল

লন্ডন টাইমস নিউজ-Tweet@Salim1689: ক্ষমতাসীন কনজারভেটিভ সরকারের প্রধানমন্ত্রী টেরেজা মে শেষ পর্যন্ত বিরাজমান রেন্ট ও উচ্চ মূল্যের বাড়ি ভাড়ার লাগাম টেনে ধরার উদ্যোগ নিয়েছেন। বাড়ি ভাড়ার ক্ষেত্রে এজেন্টের অতিরিক্ত ফি আদায়ের ব্যবস্থাও বাতিলের এবং আইনগত উদ্যোগের পরিকল্পনার কথাও জানিয়েছেন। লক্ষ লক্ষ ব্রিটেনবাসীদের জন্য স্বচ্ছন্দে বাড়ি ভাড়া প্রদান, সহজ এবং সহজলভ্য টিন্যান্সির  জেনারেশন রেন্ট এর ব্যবস্থা শেষ পর্যন্ত নিচ্ছেন, যা ব্রিটেনবাসীর লাখো লোক ও পরিবার উচ্চ মূল্যের বাড়ী ভাড়া মেটাতে হিমশিম খাচ্ছেন- টেরেজা মে এই অবস্থা থেকে উত্তোরনের পন্থায় হাত দিয়েছেন। তিনি সকলের সহজমূল্যের আরো অধিক কাউন্সিল হাউজ নির্মাণেরও উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন।

 

Credit: Jason Alden/Bloomberg/Getty Images

 

হাউজিং এর নিয়ম পরিবর্তন করে কাউন্সিলকে আরো অধিক তথা লংটার্ম টিন্যান্সির প্রদানের ক্ষমতা এবং সেজন্যে ৪.৩ মিলিয়ন প্রাইভেট টিন্যান্সির সুবিধার্থে হাউজিং নির্মাণের নতুন পলিসির কথাও জানিয়েছেন।

 

Gavin Barwell MP

 

হাউজিং মিনিস্টার গ্যাভিন বারওয়েল গতকাল স্বীকার করেছেন, হাউজিং এর ক্ষেত্রে বিগত ৩০ থেকে ৪০ বছর পর্যন্ত আমরা সমস্যার মধ্যে রয়েছি, আমরা স্বল্প মূল্যের বা সহজলভ্য হাউজিং দেশব্যাপী নির্মাণ করিনি, যাতে  জনগন ক্রয় কিংবা রেন্ট সহজলভ্যভাবে নিতে পারেন, ফলে ক্রমেই হাউজিং ও রেন্ট জনগনের কাছে  তাদের সামর্থের বা সক্ষমতার বাইরে চলে গেছে।

 

নতুন পরিকল্পনা রেন্টের জন্য নতুন হাউজিং নির্মান যাতে মানুষের সক্ষমতার মধ্যে থাকে, অর্থাৎ মার্কেট ভেল্যু থেকে ৩০ পার্সেন্ট কম মূল্যের  হবে বলা হচ্ছে। দীর্ঘমেয়াদি ভাড়া চুক্তি- কমপক্ষে তিন বছর বা তারও চেয়ে অধিক সময়ের জন্য স্বাগত জানানো হবে এবং এজেন্ট ফি বাতিল অর্থাৎ  বাড়ি ভাড়া চুক্তির ক্ষেত্রে কমপক্ষে ২২৩ পাউন্ড এজেন্ট ফি বাচানো- এই সব নিয়েই হোয়াইট পেপার বা শ্বেত পত্র আগামীকাল টেরেজা মে প্রকাশ করতে যাচ্ছেন বলে হাউজিং মিনিস্টারের সূত্রে জানা গেছে।

 

 

উল্লেখ্য ২০১৬ সালে ১৯০ হাজার বাড়ি নির্মান করা হয়েছে, যেখানে টার্গেট ছিলো ২৫০,০০০ করার। প্রাইভেট টিন্যান্ট এর সংখ্যা এই সময়ের মধ্যে বৃদ্ধি পেয়ে দ্বিগুণ হয়েছে, যা ২০০০ সালের চেয়ে তিনগুন বলা যায়।

 

New houses built by Bovis homes

 

লেবার দলের শ্যাডো হাউজিং সেক্রেটারি জন হিলি বলেছেন, প্রাপ্তি ও প্রত্যাশার চেয়ে এটা এখনো অপ্রতুল এবং সরকার শেষ পর্যন্ত  সমস্যার গভীরে উপলব্ধি করতে পারছে। হাউজিং চ্যারিটি জেনারেল রেন্ট এব্যাপারে আরো অধিক বিষয়াদি জানার অপেক্ষায় আছে বলে জানিয়েছে। আর শেল্টার মনে করে, রেন্ট চুক্তি কমপক্ষে পাচ বছরের হওয়া উচিত। তাতে জনগন পরিকল্পনা করতে পারবে যে, সে বা তারা সেখানে বসবাস করছে এবং নিরাপদ মনে করবে।

 

সৈয়দ শাহ সেলিম আহমেদ-লন্ডন টাইমস নিউজ ।

আমাদের ইউটিউব ভিডিও

gif

সৈয়দ শাহ সেলিম আহমেদ’s blog

Adnnn ................................................................................. Adnnn

Beautiful Bangladesh

Ad Space

............................................................... Aaadadddd222 ............................................................... 5436 ............................................................... addtext_com ............................................................... Citygate-Advert ............................................................... pco_addv ............................................................... quick_Cover_add ............................................................... liberty_logo ............................................................... ad ............................................................... addtext_com_MjA1NzQ5MTY0ODcx ............................................................... 598689
[category_posts category="জাতীয়"]

সংবাদ আর্কাইভ

Ad11 ............................................................... Ad2222 ............................................................... Add444 copy

related stories


Skip to toolbar