পপলারে হারকা কর্তৃক ৫০টি বাড়ি বিক্রিকে গর্হিত কাজ বলে অভিহিত করেছেন জন বিগস


পপলারে হারকা কর্তৃক ৫০টি বাড়ি বিক্রিকে গর্হিত কাজ বলে অভিহিত করেছেন জন বিগস

বেগম টুয়েন্টি ফোর নিউজ–  টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস বেসরকারী সোশ্যাল হাউজিং এসোসিয়েশন পপলার হারকা কতৃক ৫০টি বাড়ী বিক্রির ঘটনাকে গর্হিত কাজ এবং চরম বিশ্বাসঘাতকতা বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন, এর মাধ্যমে তারা সোশাল হাউজিং এর মূল্যবোধ থেকে সরে এসেছে। শুধু তাই নয়, সংস্থাটি বাড়ীগুলো রক্ষায় আমার বিকল্প প্রস্তাবও আমলে নেয়নি। তাদের এই আচরনে আমি সত্যিকার অর্থেই রাগান্বিত।

তিনি আরো বলেন, টাওয়ার হ্যামলেটসে হাজার হাজার বাসিন্দা হাউজিং এর জন্য ওয়েটিং লিস্টে রয়েছেন। বাসিন্দাদের সামর্থ্যরে মধ্যে যাতে থাকে এই উদ্দেশ্যে বাড়ীগুলো বানানো হয়েছিলো। হারকা অকশনে বাড়ীগুলো বিক্রি করে সবার সাথেই বিশ্বাসঘাতকতা করলো। নতুন ডেভেলাপমেন্টের জন্য ফান্ড জোগানোর লক্ষ্যে পপলার হারকা কতৃক ১ এবং ২ বেডরুমের ৫০টি খালি বাড়ী অকশনের মাধ্যমে বিক্রি করার ঘটনায় মেয়র বিগস তার এই প্রতিক্রিয়া জানালেন। মেয়র তার বিবৃতিতে বলেন, কয়েকমাস আগে পপলার হারকার বাড়ী বিক্রির পরিকল্পনা শুনার পর কাউন্সিল অফিসাররা তাদের সামনে দুটি প্রস্তাব দিয়েছিলেন।

 

প্রথম প্রস্তাব অনুযায়ী কাউন্সিল বাড়ীগুলো হোমলেসদের অস্থায়ী আবাসন হিসাবে ব্যবহারের জন্য হারকা থেকে উচ্চচহারে ভাড়া নিতে চেয়েছিলো। প্রথমটি না মানলে দ্বীতিয় প্রস্তাব অনুযায়ী কাউন্সিল বাড়ীগুলো তাদের কাছ থেকে কিনে ফেলতে চেয়েছিলো। যার মাধ্যমে হারকা তাদের নতুন ডেভেলাপমেন্টের জন্য যেমন অর্থ সংগ্রহ করতে পারতো, তেমনি বাড়ীগুলো জনগনের সম্পত্তি হিসাবে থেকে যেত।

Home

মেয়র জানান, হারকা কাউন্সিলের দুটি প্রস্তাবের একটিও আমলে না নিয়ে বাড়ীগুলো সরাসরি অকশনের মাধ্যমে বিক্রি করে দিয়েছে। শুধু তাই নয় তারা বিষয়টি আমাদেরকে সৌজন্যতার খাতিরে লিখিতভাবে জানানোরও প্রয়োজন মনে করেনি। এমনকি জরুরী ভিত্তিতে তাদের অর্থের প্রয়োজন এমন কোন প্রমাণও তারা কাউন্সিলের কাছে উত্থাপন করেনি। আমরা প্রথম বিষয়টি জেনেছি অকশন নোটিশ প্রকাশিত হওয়ার পর।

 

এধরনের উদ্যোগের ফল হচ্চেছ এই সম্পত্তিগুলো কমিউনিটির হাতছাড়া হওয়ার পাশাপাশি তা উচ্চচ হারে ভাড়ার উদ্দেশ্যে বাই-টু-লেট বিনিয়োগকারীদের কাছে চলে যাওয়া। মেয়র বলেন, বাড়ীগুলো যাতে অকশন থেকে প্রত্যাহার করা হয় এই অনুরুধ জানিয়ে আমি তাদের কাছে বিশেষ চিঠি দিয়েছিলাম। আমার অনুরুধ না শুনে হারকা কেন এই গর্হিত কাজটি করলো তা বোধগম্য হয়নি।

মেয়র বলেন, বর্তমান আইন মোতাবেক হাউজিং এসোসিয়েশনের এধরনের বাড়ী বিক্রি বন্ধে কাউন্সিলের কোন ক্ষমতা নেই। আগামীতে এধরনের বাড়ী বিক্রি বন্ধে হস্তক্ষেপের জন্য ক্ষমতা চেয়ে আমি কেন্দ্রীয় সরকারের হোমস এন্ড কমিউনিটি এজেন্সি (hca) এর কাছে চিঠি লেখার সিদ্ধান্ত নিয়েছি।

 
তবে পপলার হারকারের সিইও স্টিভ স্টাইড বলেছেন পুরাতন জরার্জিন বাড়ীগুলি অধিক মূল্যে বিক্রি করে নতুন বাড়ী ক্রয় করবে। এতে করে পুরাতন একটি বাড়ী বিক্রি করলে নতুন প্রায় ২টি বাড়ী ক্রয় করা সম্ভব। এর ফলে মানুষ ভাল মানের ঘরবাড়ী পাবেন।

 

Coming Soon- Bangla and English

 

আমাদের ইউটিউব ভিডিও

gif

সৈয়দ শাহ সেলিম আহমেদ’s blog

Adnnn ................................................................................. Adnnn

Beautiful Bangladesh

Ad Space

............................................................... Aaadadddd222 ............................................................... 5436 ............................................................... addtext_com ............................................................... Citygate-Advert ............................................................... pco_addv ............................................................... quick_Cover_add ............................................................... liberty_logo ............................................................... ad ............................................................... addtext_com_MjA1NzQ5MTY0ODcx ............................................................... 598689
[category_posts category="জাতীয়"]

সংবাদ আর্কাইভ

Ad11 ............................................................... Ad2222 ............................................................... Add444 copy

related stories


Skip to toolbar