ব্রিটেনের আগামীর নির্বাচনে রাশিয়ার সাইবার হামলার আশঙ্কা জিসিএইচকিউ`র


ব্রিটেনের আগামীর নির্বাচনে রাশিয়ার সাইবার হামলার আশঙ্কা জিসিএইচকিউ`র

লন্ডন টাইমস নিউজঃ  গভর্ণ্যম্যান্ট কম্যুনিকেশন্স হেড কোয়ার্টার- জিসিএইচকিউ থেকে নতুন এক সতর্ক বার্তা ব্রিটেনের সকল প্রধান প্রধান রাজনৈতিক দলের কাছে গোয়েন্দারা চিঠিতে লিখেছেন, আগামীর সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে রাশিয়ান সাইবার হামলাকারীরা ব্রিটেনের রাজনৈতিক দল ও নেতাদের এবং ইউকে তে হ্যাক করতে পারে-  সাইবার হামলা করতে পারে। সেজন্য কড়া সতর্ক বার্তা জারি করা হয়েছে ইন্টেলিজেন্স ডিপার্টম্যান্টের পক্ষ থেকে।

 

জিসিএইচকিউ থেকে গোয়েন্দাদের এমন বার্তা পেয়েই ব্রিটেনের রাজনৈতিক নেতারা সেমিনারে যোগ দিচ্ছেন নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে বিস্তর অবগত হতে এবং  করনীয় নির্ধারনে।

 

জিসিএইচকিউ এর পক্ষ থেকে জানানো হয়েছে,  ব্রিটেনের রাজনৈতিক সিস্টেমকে  সুরক্ষা করা তাদের অগ্রাধিকার ভিত্তিক কাজ এবং তারা সব রকম প্রতিরক্ষামূলক ব্যবস্থাও গ্রহণ করছেন।

The GCHQ building in Cheltenham

উল্লেখ্য মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়া ডেমোক্রেটিক দলের নেতাদের  ২০,০০০ ইমেল হ্যাক করেছিলো বলে ব্যাপকভাবে রিপোর্ট প্রকাশিত হয়েছে এবং রাশিয়া কানেকশনের প্রেক্ষিতে ট্র্যাম্পের প্রতিরক্ষা সেক্রেটারিকে  পদত্যাগ পর্যন্ত করতে হয়েছে।

 

সানডে টাইমস এব্যাপারে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়া হ্যাকিং এর মাধ্যমে মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তার করেছিলো।

 

GCHQ: Russian cyber‑threat to British elections-Sunday Times

JohnsonRussia

বরিস জনসনের প্রতিক্রিয়া- 

এদিকে  ফরেন সেক্রেটারি  বরিস জনসন আজ প্রেস্টনে বক্তব্য রাখার সময় সাংবাদিকদের কাছে বলেছেন, আমাদের কাছে যদিও কোন প্রমাণ নেই যে, রাশিয়া ইউকের নির্বাচনী সিস্টেমে প্রভাব বিস্তার করবে। কিন্তু আমরা এটা বলতে পারি, আমাদের কাছে  যথেষ্ট ভাবে  তথ্য রয়েছে যে, রাশিয়া আমাদের নির্বাচনী প্রক্রিয়ায় প্রভাব বিস্তার করতে পারে।

 

বরিস বলেন, ক্রেমলিন এখন ডার্টি ট্রিকস করছে সারা দুনিয়ায়। তারা ফ্রান্সের  টিভি স্টেশন হ্যাক করেছিলো,  ডেমোক্রেটদের নির্বাচনী ব্যবস্থায় ও নেতাদের ইমেইল হ্যাক করেছিলো,  এমনকি মনে হয় তারা মন্টিনেগ্রির প্রধানমন্ত্রীকেও  হত্যা  করার প্রক্রিয়ায় জড়িত ছিলো।

 

সাবেক লন্ডন মেয়র আরো বলেন, সানডে টাইমস এব্যাপারে রিপোর্ট করেছে- জিসিএইচকিউ রাজনৈতিক নেতাদের সতর্ক করেছে  ক্রেমলিনের  সম্ভাব্য হ্যাকিং নিয়ে।

 

শীগ্রই ব্রিটিশ ফরেন সেক্রেটারি রাশিয়ার ফরেন সেক্রেটারি  সার্গে লাগরভের  সাথে সাক্ষাতের কথা রয়েছে। সাংবাদিকদের এব্যাপারের তার প্রতিক্রিয়াও জানতে চাইলে তিনি বলেন, আমি গভীর ভাবে আহত।

 

তিনি বলেন, রাশিয়ার সাথে ব্রিটেনের ভালো সম্পর্ক বিদ্যমান ছিলো। কিন্তু সময় এখন পরিবর্তন হয়েছে।

 

Boris Johnson is scheduled to meet with Russia's Sergey Lavrov

জিসিএইচকিউর লেটার- নেতাদের কাছে-

 

রাজনৈতিক দলের নেতাদের কাছে  গোয়েন্দা বিভাগের পক্ষে জিসিএইচকিউ সতর্কবার্তা সম্বলিত চিঠি পাঠিয়েছে। তারই প্রেক্ষিতে সকল রাজনৈতিক দলের নেতারা সেমিনারে মিলিত হবেন নিরাপত্তা বিষয়ে জ্ঞান আহরনের জন্য।

 

জিসিএইচকিউ এর এবং ন্যাশনাল  সাইবার সিকিউরিটি সেন্টার- এনসিএসসি  চীফ এক্সিকিউটিভ সিয়ারান মার্টিন বলেন,  রাজনৈতিক নেতাদের কাছে চিঠি পাঠানো হয়েছে উদ্ভুত নিরাপত্তা প্রশ্নে কীভাবে প্রতিরক্ষা ব্যবস্থা নেয়া হয়- সে সম্পর্কে অভিজ্ঞতা শেয়ারের জন্য।  যা সানডে টাইমসও রিপোর্টে উল্লেখ করেছে।

Robert Hannigan

 

As Director, I’d like to welcome you to GCHQ. I hope our website will help you to understand more about what we do to protect the UK.

 

এটা কেবল মাত্র নেট ওয়ার্ক সিকিউরিটি নয় বরং পলিটিক্যাল সিস্টেম সিকিউরিটি – সানডে টাইমসের মতে।

 

Syed Shah Salim Ahmed

Tweet@salim1689

12th March 2017,London

 

 

 

আমাদের ইউটিউব ভিডিও

gif

সৈয়দ শাহ সেলিম আহমেদ’s blog

Adnnn ................................................................................. Adnnn

Beautiful Bangladesh

Ad Space

............................................................... Aaadadddd222 ............................................................... 5436 ............................................................... addtext_com ............................................................... Citygate-Advert ............................................................... pco_addv ............................................................... quick_Cover_add ............................................................... liberty_logo ............................................................... ad ............................................................... addtext_com_MjA1NzQ5MTY0ODcx ............................................................... 598689
[category_posts category="জাতীয়"]

সংবাদ আর্কাইভ

Ad11 ............................................................... Ad2222 ............................................................... Add444 copy

related stories


Skip to toolbar