নারী এবং শাড়ীর ফ্যাশনঃ


সেরা দশ হ্যান্ডলুম শাড়ি


সেরা দশ হ্যান্ডলুম শাড়ি

লন্ডন টাইমস নিউজ ফ্যাশন। বেগম । ৮ আগস্টঃ পৃথিবীকে যত প্রেমের কাহিনি আছে তারমধ্যে অন্যতম সেরা নারীর শাড়ির প্রতি প্রেম। ভারতীয় এই সনাতনী পোশাকে সত্যিই এক লহমায় রূপ বদলে যায় যেকোনও নারীর। তবে শাড়ি তো শুধু বারো হাত কাপড় নয়, প্রত্যেকটা শাড়িকে জড়িয়েই থাকে ঐতিহ্য ও সংস্কৃতির হাজারও গল্প, হাজারও ইতিহাস। বিভিন্ন প্রদেশের বিভিন্ন শাড়িতে শিল্পের আকারে জায়গা করে নেয় সেই জায়গার শাড়ি। তাই ভারতীয় ঐতিহ্যকে তুলে ধরতে আন্তর্জাতিক ক্ষেত্রে অনেকেই বেছে নেয় শাড়িকে। পশ্চিমী পোশাক যতই ধীরে ধীরে জাঁকিয়ে বসুক আমাদের ওয়ার্ডরোবে আজও বিশেষ অনুষ্ঠানে শাড়িই ভারতীয়দের প্রথম পছন্দ। ২০১৫ সাল থেকে ৭ আগস্ট ভারত জুড়ে পালিত হয় ন্যাশনাল হ্যান্ডলুম ডে।

 

এই হ্যান্ডলুম ডে-তে আপনাদের জন্য রইল দেশের সেরা দশ হ্যান্ডলুম শাড়ির খোঁজ যা সংগ্রহে না রাখলেই নয়।

কাঞ্জিভরম- তামিলনাড়ুর কাঞ্চিপুরম অঞ্চলে তৈরি হয় এই শাড়ি। কাঞ্চিপুরম সিল্কের উপর বেনারসির কাজ এই দক্ষিণ ভারতীয় শাড়িকে এক অন্যমাত্রা দিয়েছে বিশ্ব জুড়ে। বিয়েতেও অনেক এই শাড়ি পরে থাকেন।

kanjeevram

বেনারসি- বেনারস ঘরানার এই শাড়ি বিখ্যাত তার সৌন্দর্যতা ও জমকালো ডিজাইনের জন্য। জরি দিয়ে সিল্কের উপর ডিজাইন করা হয়ে থাকে। তবে শুধু জরি নয়, রুপো ও সোনা দিয়েও কাজ করা হয়ে থাকে বেনারসি শাড়িতে। জমকালো এই শাড়ি বিয়ের কনের প্রথম পছন্দ।

benarasi

তসর সিল্ক- বিভিন্ন অঞ্চলে বিভিন্ন রকমের তসর পাওয়া যায়। এক জাতীয় তন্তু থেকে তৈরি এই শাড়ির রঙ মুলত সোনালি। এই শাড়ি এনে দেয় এক আলাদা আভিজাত্য।

tussar rani

 

বালুচরী- বাংলার অন্যতম জনপ্রিয় শাড়ি বালুচরী। সিল্কের উপর নানা রঙের সুতো দিয়ে এই শাড়িতে শিল্পীরা তুলে আনেন পুরাণের নানা কাহিনি।

baluchari

 

চান্দেরি সিল্ক- মধ্যপ্রদেশের এই শাড়ি খুবই হালকা ও স্বচ্ছ। সে অর্থে এই শাড়ির জৌসুস খুব একটা না থাকলেও ছোটখাটো পার্টি বা গেট-টুগেদারে এই শাড়ির বিকল্প নেই।

chanderi_820_pinterest

বান্ধনী শাড়ি- গুজরাট ও রাজস্থানের এই শাড়ি সবসময়ই খুবই রঙবাহারি। এই শাড়ির বৈশিষ্ট্য তার বাঁধন ও রঙ।

bandhni_820_pinterest

মুগা সিল্ক- আসামের বিশ্ববিখ্যাত শাড়ি মুগা সিল্ক। একধরনের গুটি থেকে তৈরি হয় এই শাড়ির সুতো।

muga

কাঁথা স্টিচ- এটি মুলত একধরনের এমব্রয়ডারি। নকশি কাঁথা, পদ্ম কাঁথা, উল্টো কাঁথা নামে বিভিন্ন ধরনের কাঁথা স্টিচ হয়ে থাকে। তসর থেকে শুরু করে নানা ধরনের সিল্কে এই কাজ করে থাকেন শিল্পীরা।

kantha

সম্বলপুরি – ওড়িশার সম্বলপুরে তৈরি হয়ে থাকে বলে এই শাড়ির নাম সম্বলপুরী। এটি মুলত হাতে তৈরি এই ইক্কত শাড়ি। বিভিন্ন মোটিফে বানানো এই শাড়ির বিশেষত্ব এর টেম্পল মোটিফ।

sambhalpuri_820_pinterest

মাহেশ্বরী- মধ্যপ্রদেশের মাহেশ্বরের নামে এই শাড়ির নাম। কটন ও সিল্ক দুধরনের মাহেশ্বরীই পাওয়া যায়। এই শাড়ি ভারতের অন্যতম ঐতিহ্যবাহী শাড়ি।

maheswari

আমাদের ইউটিউব ভিডিও

gif

সৈয়দ শাহ সেলিম আহমেদ’s blog

Adnnn ................................................................................. Adnnn

Beautiful Bangladesh

Ad Space

............................................................... Aaadadddd222 ............................................................... 5436 ............................................................... addtext_com ............................................................... Citygate-Advert ............................................................... pco_addv ............................................................... quick_Cover_add ............................................................... liberty_logo ............................................................... ad ............................................................... addtext_com_MjA1NzQ5MTY0ODcx ............................................................... 598689
[category_posts category="জাতীয়"]

সংবাদ আর্কাইভ

Ad11 ............................................................... Ad2222 ............................................................... Add444 copy

related stories


Skip to toolbar