২৬শে মার্চ বার্মিংহামে হাজার ফিটের পতাকা উত্তোলন অনুষ্ঠান


২৬শে মার্চ বার্মিংহামে হাজার ফিটের পতাকা উত্তোলন অনুষ্ঠান

লন্ডন টাইমস  নিউজঃ ইতিহাস সৃস্টিকারি নানা বিষয়, ঘটনা একেক সময়ে ঘটে থাকে, উদ্ভব হয়ে থাকে। কোন কোন ঘটনা আছে ইতিহাসের মাত্রাকে অতিক্রম করে গিনিস বুকে রেকর্ড সৃস্টি করেও ফেলে। তে,অমি এক অভাবনীয় ও অভূতপূর্ব ঘটনা জন্ম দিতে চলেছে বার্মিংহাম। ইয়েস বার্মিংহাম- যে মাটিতে বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলিত হয়েছিলো, এবং স্বাধীন বাংলার সেই পতাকা উত্তোলক আ স ম আবদুর রবকে নিয়ে এই বার্মিংহাম পতাকা দিবসও স্মরণের রেকর্ড করেছে।

 

আগামী ২৬ মার্চ বাংলাদেশের ৪৭তম স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বার্মিংহাম স্মলহীথ পার্কে এক হাজার বর্গফুট আয়তনের বাংলাদেশের পতাকা উত্তোলন এবং সম্মিলিত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হবে। ঐদিন লাল সবুজের বাংলাদেশের পতাকার পাশাপাশি উড়বে ব্রিটেনের জাতীয় পতাকাও। ব্রিটিশ বাংলাদেশী ইয়ং কালচারাল সোসাইটি ‘মাটি ইউকে’ নামের একটি সংগঠন এ উদ্যোগ গ্রহন করেছে।

 

 

শুক্রবার ১৭ মার্চ পূর্ব লন্ডনের একটি রেষ্টুরেন্টে আয়োজিত এক সাংবাদ সম্মেলনে ‘মাটি ইউকে’ সংগঠনের পক্ষে সাংবাদিক আশরাফুল ওয়াহিদ দুলাল লিখিত বক্তব্যের মাধ্যমে এমন উদ্যোগের কথা তুলে ধরেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, লাখো শহীদের আত্মত্যাগের ফসল আজকের বাংলাদেশ সৃষ্টির ইতিহাসের প্রতি প্রবাসে বেড়ে ওঠা আমাদের বর্তমান প্রজন্মকে আকৃষ্ট করতেই ব্যাতক্রমী এই উদ্যোগ নিয়েছে ‘মাটি ইউকে’।

 

 

লিখিত বক্তব্যে আশরাফুল ওয়াহিদ দুলাল বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাথে বার্মিংহাম স্মলহীথ পার্কের রয়েছে ঐতিহাসিক সম্পর্ক। ১৯৭১ সালের ২৮ মার্চ এই পার্কেই দশ হাজারেরও বেশি মানুষের উপস্থিতিতে উড়েছিলো বাংলাদেশের জাতীয় পতাকা, রচিত হয়েছিলো একটি ইতিহাস। এই পার্কেই এবার ৪৭তম স্বাধীনতা দিবসে এক হাজার বর্গফুটের লাল সবুজ পতাকা উড়িয়ে মাটি ইউকে সৃষ্টি করতে চায় আরেকটি ইতিহাস, যে ইতিহাস ১৯৭১ ও ২০১৭ কে নিয়ে যাবে ভবিষ্যত প্রজন্মের কাছে। মাটি ইউকে ঐদিন ২৬ মার্চ, রবিবার বেলা দেড়টায় স্মরণ করবে ১৯৭১ এর সেই সময়টি, শ্রদ্ধা জানাবে ঐ কর্মসূচীর আয়োজক বীর প্রবাসী মুক্তিযোদ্ধাদের।

 

 

সংবাদ সম্মেলনে কর্মসূচীর অন্যান্য উদ্যোক্তাদের মধ্যে এসময় উপস্থিত ছিলেন রাজনীতিক – সংগঠক মসুদ আহমদ, সাংবাদিক সৈয়দ নাসির, সাংবাদিক মারুফ আহমদ ও সংগঠনের উপদেষ্টা আবু হায়দার সুইট সহ আরো অনেকে। পরে উপস্থিত সাংবাদিকদের সম্মানে সংগঠনের পক্ষ থেকে এক প্রীতি ভোজের আয়োজন করা হয়।

 

আমাদের ইউটিউব ভিডিও

gif

সৈয়দ শাহ সেলিম আহমেদ’s blog

Adnnn ................................................................................. Adnnn

Beautiful Bangladesh

Ad Space

............................................................... Aaadadddd222 ............................................................... 5436 ............................................................... addtext_com ............................................................... Citygate-Advert ............................................................... pco_addv ............................................................... quick_Cover_add ............................................................... liberty_logo ............................................................... ad ............................................................... addtext_com_MjA1NzQ5MTY0ODcx ............................................................... 598689
[category_posts category="জাতীয়"]

সংবাদ আর্কাইভ

Ad11 ............................................................... Ad2222 ............................................................... Add444 copy

related stories


Skip to toolbar