৬০০,০০০ ব্রিটিশ যে কোন সময় মৃত্যু….. !


৬০০,০০০ ব্রিটিশ যে কোন সময় মৃত্যু….. !

লন্ডন টাইমস নিউজ- ব্রিটেনের একটি চ্যারিটি তাদের নতুন এক স্টাডি রিপোর্টে জানিয়েছে, ব্রিটেনের অন্তত ৬২০,০০০ জনগন মারাত্মক মৃত্যু ঝুকির মধ্যে আছেন, তারা যে কোন সময় মৃত্যু মুখে পতিত হবেন, হার্ট এটাক, কার্ডিয়াক এরেস্ট অথবা হার্ট ফেইলুর হয়ে- যা তাদের কারো কিংবা হাসপাতালেরও অজানা।

অধিকাংশ ব্রিটিশ এখনো জানেননা, তারা এই ঝুকি নিয়ে জীবন অতিবাহিত করছেন বলে চ্যারিটি সতর্ক করেছে।

 

ব্রিটিশ হার্ট ফাউন্ডেশন (বিএইচএফ) তাদের রিপোর্টে উল্লেখ করেছে, এই ফিগার আরো বেশীও হতে পারে। তারা বলছে,  গত বছরের তুলনা করা এই ফিগার ১০০,০০০ হাজার আরো বৃদ্ধি পেয়েছে, যা হয়তো আরো বেশী হতে পারে- যাদের এই অজানা হার্ট ডিজিস, হার্ট এটাক, যার ফলে  সাডেন ডেথ  অবধারিত।

 

গত বছর সাবেক ইংল্যান্ড  ও  নটিংহামশায়ার   ব্যাটসম্যান  জেমস টেইলর এই জেনেটিক ফল্টি হার্ট কন্ডিশনের কারনে বাধ্য হয়েছিলেন অবসর নিতে । পরে ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষায় ধরা পড়েছিলো তার এআরভিসি(ARVC-arrhythmogenic right ventricular arrhythmia) ।যা খুবই রেয়ার এবং সিরিয়াস জেনেটিক হার্ট কন্ডিশান। তারফলে তার ডান দিকের হার্ট ব্লাড সরবরাহ ও পাম্প করতে ব্যর্থ হচ্ছিলো-যা  এবনর্মাল রিদম। এবং এর ফলে এই অবস্থা আরো বৃদ্ধি পাওয়া মানেই সাডেন ডেথ।

 

বংশগতভাবে এই ফল্টি জেনেটিক হার্ট কন্ডিশনের কারনে  যে কোন বয়সের জনগন যেমন আক্রান্ত হতে পারে, তেমনি শিশুদের ক্ষেত্রে ৫০% ।

BHF Logo

প্রতি সপ্তাহে ১২ জন যাদের বয়স ৩৫ বা তার নীচে মৃত্যু বরন করেন এই বংশগতভাবে ফল্টি হার্ট কন্ডিশনের কারনে।

 

ব্রিটিশ মেডিক্যাল হার্ট ফাউন্ডেশনের মেডিক্যাল ডিরেক্টর স্যার  প্রফেসর নেইল সামানি বলেন, ব্রিটেনে বহুসংখ্যক, হাজারো জনগন আছেন, যারা জানেন না, সেজন্যে তাদের হঠাত মৃত্যু হয়ে যাবে। তিনি বলেন, আমাদের জরুরী ভিত্তিতে এটা নিয়ে আরো রিসার্চ করা দরকার, যাতে মেডিক্যাল ডেভেলপ করা যায়, পথ্য আবিষ্কার করা যায়, ফলে অধিক সংখ্যক লোককে এ থেকে বাচানো সম্ভব হবে।

 

Tweet@salim1689

 

 

 

 

 

 

 

 

আমাদের ইউটিউব ভিডিও

gif

সৈয়দ শাহ সেলিম আহমেদ’s blog

Adnnn ................................................................................. Adnnn

Beautiful Bangladesh

Ad Space

............................................................... Aaadadddd222 ............................................................... 5436 ............................................................... addtext_com ............................................................... Citygate-Advert ............................................................... pco_addv ............................................................... quick_Cover_add ............................................................... liberty_logo ............................................................... ad ............................................................... addtext_com_MjA1NzQ5MTY0ODcx ............................................................... 598689
[category_posts category="জাতীয়"]

সংবাদ আর্কাইভ

Ad11 ............................................................... Ad2222 ............................................................... Add444 copy

related stories


Skip to toolbar