‘করোনা পরিস্থিতিতে অর্থনীতিকে শক্তিশালী করার ওপর জোর দিতে হবে’

প্রকাশিত: ৩:১৩ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

‘করোনা পরিস্থিতিতে অর্থনীতিকে শক্তিশালী করার ওপর জোর দিতে হবে’

বাসস।স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, করোনা পরিস্থিতিতে অর্থনীতিকে শক্তিশালী করতে রেমিট্যান্স, তৈরি পোশাক শিল্পের পাশাপাশি কৃষি, মৎস্য, মানবসম্পদ উন্নয়ন এবং অধিক কর্মসংস্থানের উপর গুরুত্ব দিতে হবে।

জাতিসংঘ আবাসিক সমন্বয়কারী ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো আজ সোমবার সংসদ ভবনে তার সাথে সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন।

মিয়া সেপ্পো প্রধামন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সূচিত বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির প্রশংসা করেন। আগামীতেও বাংলাদেশর উন্নয়নে ইউএনডিপির সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি উল্লেখ করেন।

এছাড়া সাক্ষাৎকালে তারা বাংলাদেশের নারী ও শিশু সহিংসতা, নারী ক্ষমতায়ন, জেন্ডার সমতা, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন ইত্যাদি বিষয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার বলেন, নারীর ক্ষমতায়ন করতে হলে বেশি করে নারী উদ্যোক্তা তৈরি করতে হবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে আলোচনা করে নারী উদ্যোক্তাদের জন্য ঋণ সুবিধা সহজ করা খুবই জরুরি।

তিনি বলেন, নারী ও শিশুদের সহিংসতা প্রতিরোধে পুলিশের পাশাপাশি উপজেলা প্রশাসন বিশেষ করে মহিলা ভাইস চেয়ারম্যান এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে আরো সচেষ্ট হওয়ার আহবান জানান। এক্ষেত্রে নিয়মিতভাবে কাউন্সিলিং এবং সেমিনার খুবই কার্যকর ভূমিকা পালন করতে পারে বলে তিনি উল্লেখ করেন।

মিয়া সেপ্পো বলেন, ইউএনডিপি সুদীর্ঘকাল বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে এবং ভিশন-২০২১ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

এ সময় ইউএনডিপি’র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জীসহ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।