হার্ভার্ড থেকে স্বীকৃতি পেলেন বাংলদেশী লেকচারার অনিকা আহমেদ উপমা

প্রকাশিত: ১২:১৫ পূর্বাহ্ণ, জুলাই ২৭, ২০২০

হার্ভার্ড থেকে স্বীকৃতি পেলেন বাংলদেশী লেকচারার অনিকা আহমেদ উপমা

বেগম, কানাডা।প্রায় তিন মাস যাবৎ অসংখ্য মূল্যায়ন পরীক্ষা-নিরীক্ষার পর বিশ্বখ্যাত উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে প্রফেশনাল পাবলিক স্পিকিং ট্রেইনার হিসেবে স্বীকৃতি পেলেন বাংলাদেশের আনিকা সুবাহ্ আহমেদ উপমা। তিনি উপমা আহমেদ নামে বহুল জনপ্রিয়। গত ২৪ জুলাই, ২০২০- এ আন্তর্জাতিক স্বীকৃতি পান ঢাবির এই প্রাক্তন শিক্ষার্থী।

যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অনলাইন প্ল্যাটফর্মে সংগঠিত পাবলিক স্পিকিং প্রফেশনাল ট্রেনিং কোর্সে প্রায় ৯৭ শতাংশ গ্রেড নিয়ে এ অর্জন উপমা আহমেদের।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন এবং বর্তমানে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইংরেজি বিভাগে একজন লেকচারার হিসেবে নিযুক্ত আছেন। বিগত পাঁচ বছর ধরে করপোরেট ইংলিশ ট্রেইনার হিসেবে পাবলিক স্পিকিং এবং কমিউনিকেশনস স্কিলস নিয়ে বিজিবি, বাংলাদেশ পুলিশ, টিচার্স ট্রেইনিং এবং বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানিতে ট্রেইনিং দিয়েছেন এই মেধাবী তরুণী।

তিনি বাংলাদেশ ব্যাংকের ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাবের একজন রিসোর্স পারসন হিসেবেও যুক্ত ছিলেন। এছাড়াও তরুণ নেতৃত্ব প্রদানকারী খ্যাতনামা সামাজিক সংগঠন ইভোল্যুশন-৩৬০ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি বাংলাদেশের এই গ্লোবাল গুডউইল অ্যাম্বাসেডর এবং ইউ এন উইমেনের একমাত্র বাংলাদেশি চ্যাম্পিয়ন উপমা আহমেদ।

তিনি বলেন, ‘বর্তমান বিশ্বায়নের যুগে বাংলাদেশকে বিশ্বের দরবারে উপস্থাপন করার জন্য বিভিন্ন স্কিলের পাশাপাশি যেটা সবচেয়ে বেশি দরকার, তা হলো প্রেজেন্টেশন স্কিল বা পাবলিক স্পিকিং দক্ষতা। এজন্য এই পাবলিক স্পিকিং স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করতে চাই, যেন আমাদের দেশের যুবসমাজ নিজেদের আন্তর্জাতিক আঙিনায় উপস্থাপন করতে পারে।’

তিনি আরও বলেন, ‘এই উদ্দেশেই একটি অনলাইন কমিউনিকেশন স্কিলস ট্রেইনিংয়ের আয়োজন করা হয়েছে, যার রেজিস্ট্রেশন চলছে এবং যেখানে অংশগ্রহণকারীরা পাচ্ছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বেশকিছু পাবলিক স্পিকিং রিলেটেড সামগ্রী।’

আর্কাইভ

April 2021
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930