নারী-শিশু ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

প্রকাশিত: ৭:৫৮ অপরাহ্ণ, জুন ৭, ২০২০

নারী-শিশু ধর্ষণের ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

বেগম টুয়েন্টিফোর ডট কম।করোনাভাইরাসের দুর্যোগকালীন এ সময়ে দেশের বিভিন্ন স্থানে নারী ও কন্যা শিশুদের প্রতি বর্বর ও নৃশংস সহিংসতার তিনটি ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠিত পৃথক এসব ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিও দাবি করেছে সংগঠনটি।

রোববার (৭ মে) সন্ধ্যায় মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এবং সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত যৌথ এক বিবৃতিতে এ প্রতিবাদ জানান তারা।বিবৃতিতে তারা বলেন, নোয়াখালী জেলার কবিরহাট উপজেলায় গৃহবধূকে স্বামীর সামনে থেকে তুলে নিয়ে গণধর্ষণের ঘটনা ঘটেছে। গত ৩ জুন সুবর্ণচরের চরবৈশাখী গ্রাম থেকে কবিরহাটের পূর্ব নবগ্রামে স্বামীসহ আত্মীয়ের বাড়িতে রাতে অবস্থান করলে স্থানীয় সমাজ কমিটির সভাপতি আব্দুস সাত্তার ও সাধারণ সম্পাদক আবুল কালামের নেতৃত্বে ৬/৭ জন গৃহবধূর আত্মীয়ের বাড়িতে এসে ঘরে ঢুকে তাদের কিছু বুঝে ওঠার আগে গৃহবধূ ও তার স্বামীকে আটক করে টাকা ও মোবাইল ছিনিয়ে নেয় এবং তাদের ছেড়ে দিতে টাকা দাবি করে স্বামীকে পিটিয়ে জখম করে এবং গৃহবধূকে ৫-৬ জন মিলে ধর্ষণ করে। এ ঘটনায় মামলা দায়ের হয়েছে।

কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় শিবপুর ইউনিয়নের শম্ভপুর গ্রামের শান্তিপাড়া এলাকায় পাঁচ বছরের শিশুকে ধর্ষণের ঘটনা ঘটেছে। জানা যায় যে, গত ৪ জুন বিকেলে লুডু খেলার কথা বলে প্রতিবেশী আজিজুল ৫ বছরের শিশুটিকে ডেকে নিয়ে শিশুটির ওপর যৌন নির্যাতন চালায়। পরে রাতে ঘুমানোর সময় শিশুটি ব্যথায় কান্নাকাটি শুরু করলে শিশুটির মা কি হয়েছে জানতে চাইলে শিশুটি ঘটনার বর্ণনা দেয়।

পরবর্তীতে চিকিৎসার জন্য শিশুটিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক ধর্ষণের প্রাথমিক আলামত পেয়ে শিশুকে কিশোরগঞ্জ সদর হাসপাতালে প্রেরণ করেন। এ ঘটনায় ভৈরব থানায় মামলা দায়ের হয়েছে।

জামালপুর জেলার ইসলামপুর উপজেলায় চরপুটিমারী ইউনিয়নের চিনারচর গ্রামের পাটক্ষেতে অজ্ঞাত পরিচয়ের নারীর অর্ধগলিত ও বিবস্ত্র মরদেহ উদ্ধার করেছে পুলিশ। জানা যায় যে, গত ৬ জুন শনিবার উপজেলার চরপুটিমারী ইউনিয়নের চিনারচর গ্রামের বিন্ধীপুরা বিলের পাটক্ষেতের পানিতে ভাসমান অজ্ঞাত পরিচয়ের এক নারীর অর্ধগলিত মরদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা ইসলামপুর থানায় জানালে ঘটনাস্থল থেকে পুলিশ ওই নারীর মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে যায়। এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করে মরদেহের ময়নাতদন্তের জন্য জামালপুর সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মহিলা পরিষদ নারী ও শিশুদের প্রতি ধর্ষণ, গণধর্ষণ ও নৃশংস হত্যার ঘটনায় গভীর উদ্বেগ ও তীব্র ক্ষোভ প্রকাশ করছে। ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণসহ সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি এবং নির্যাতনের শিকার নারী ও শিশুদের সুচিকিৎসাসহ তাদের ও তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং হত্যার শিকার নারীর পরিচয় উদঘাটনপূর্বক মরদেহ পরিবারের কাছে হস্তান্তরের দাবি জানাচ্ছে। একইসঙ্গে এ ধরনের নৃশংস, বর্বর ঘটনা প্রতিরোধে আশু কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকার, প্রশাসনের বিশেষ দৃষ্টি আকর্ষণ করে সংগঠনটি।

আর্কাইভ

April 2021
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930