স্বল্প খরচের ভেন্টিলেটর এনেছে ফিটবিট

প্রকাশিত: ১২:৩৩ পূর্বাহ্ণ, জুন ৮, ২০২০

স্বল্প খরচের ভেন্টিলেটর এনেছে ফিটবিট

বেগম আইটি ডেস্ক।করোনাভাইরাস আক্রান্তদের সহায়তায় কম দামে ‘ফিটবিট ফ্লো’ নামে ভেন্টিলেটর নিয়ে এসেছে পরিধেয় ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান ফিটবিট।

সম্প্রতি প্রতিষ্ঠানটি দাবি করেছে, ‘কম খরচে, ভালো মানের, সহজে ব্যবহারযোগ্য’ জরুরি ভেন্টিলেটর বানিয়েছে তারা।

ইতোমধ্যেই মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছ থেকে ইমার্জেন্সি ইউজ অথরাইজেশন (ইইউএ) পেয়েছে ভেন্টিলেটরটি।

বিবৃতিতে ফিটবিট বলছে, ‘প্যারামেডিকসরা যেমন রিসাসিটেটর ব্যাগ ব্যবহার করেন, ফিটবিট ফ্লোতেও উন্নত যন্ত্রাংশ, সেন্সরের এবং অ্যালার্মের সঙ্গে এ ব্যাগ ব্যবহার করা হয়েছে, যা রোগীর পর্যবেক্ষণ এবং স্বয়ংক্রিয় সংকোচন ব্যবস্থা সমর্থন করে এ ডিভাইস।’ সহজে যাতে ব্যবহার করা যায় সেদিকে লক্ষ্য রেখেই বানানো হয়েছে ফিটবিট ফ্লো। সাধারণত বাণিজ্যিক ভেন্টিলেটর ব্যবহার করতে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর দরকার হয়। ‘ফিটবিট ফ্লো’ বানাতে এবং পরীক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের অরিগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটিতে (ওএইচএসইউ) কোভিড-১৯ রোগীদের জরুরি সেবা দিচ্ছেন এমন চিকিৎসা কর্মীদের সঙ্গে কাজ করেছে প্রতিষ্ঠানটি।

ফিটবিট সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান জেমস পার্ক বলেন, ‘উন্নত সেন্সর বানানো, উৎপাদন এবং বৈশ্বিক সরবরাহ চেইনে আমাদের অভিজ্ঞতা কাজে লাগানোর একটি সুযোগ দেখেছি, যার মাধ্যমে ভেন্টিলেটর সংকট সমাধানের একটি সুযোগ রয়েছে এবং করোনাভাইরাস মোকাবেলায় বৈশ্বিক কিছুটা সহায়তা হবে।’

জরুরি অবস্থার জন্য বানানো অন্যান্য ভেন্টিলেটরগুলোতেও কম বেশি একই ফিচার রয়েছে। তবে, ফিটবিট দাবি করছে, এতো কম দামে এ ফিচার দিচ্ছে এমন কোনো ভেন্টিলেটর এখন পর্যন্ত নেই।